বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৬

'রেল বাজেট জনমুখী'


এবারের রেল বাজেট জনমুখী বলাই যেতে পারে। কোনোভাবেই মাশুল বৃদ্ধি করা হল না, আবার বিভিন্নভাবে যাত্রী সাধারণের সুযোগ-সুবিধা বৃদ্ধির প্রয়াস নেওয়া হল এই বাজেটে। যাত্রী স্বাচ্ছন্দ্যের জন্য এবারের বাজেটে ভ্রমণকালীন সুষম আহারের ব্যবস্থা, মহিলাদের নিরাপত্তা ইত্যাদি বিষয়ের উপর জোর দেওয়া হয়েছে। এছাড়াও বিভিন্ন অ্যাপের প্রবর্তন করা হয়েছে যার মধ্যে টিকিট বুকিং আর টিকিট বাতিলের ব্যবস্থা থাকবে, রয়েছে দুর্ঘটনা না ঘটার জন্য আধুনিক বিদেশি সুবিধা নিয়ে আসার পরিকল্পনা। ট্রেনের গতিবেগ বৃদ্ধি, অসুস্থ এবং প্রবীণ নাগরিকদের আরও স্বচ্ছন্দ দেওয়া উল্লেখযোগ্য। ২০২০ সালের মধ্যে চাইলেই টিকিট পাওয়ার ব্যবস্থা ক্রমপর্যায়ে চালু করা হবে বলেও জানানো হয়েছে। ব্যয়সংকোচ এবং অন্যান্য উপায়ে রেলের আয় বাড়ানোর উদ্যোগ অবশ্যই প্রশংসার দাবি রাখে। দূরপাল্লার ট্রেনগুলিতে কামরা বাড়িয়ে আরও বেশি সংখ্যক মানুষকে রেলে অংশগ্রহণ করানো এবং আয় বাড়ানোর এই লক্ষ্য উপেক্ষা করা যায় না।

ব্লগ লিখলেন আমাদের পাঠক কাশীনাথ সিনহা  

কোন মন্তব্য নেই: